সাবস্ক্রাইব করেছেন তো? না করলে এখানে ক্লিক করুন!

EB3 VISA Interview - EB3 Visa For Bangladeshi

 

আপনি যদি আমেরিকায় থাকা অবস্থায় EB3 এর প্রসেসিং করেন এবং যদি আপনার পিটিশন সাবমিট করা হয় তখন আপনাকে অপেক্ষা করতে হবে  প্রায়োরিটি ডেট কারেন্ট হওয়া পর্যন্ত। প্রায়োরিটি ডেট কারেন্ট এটার মানে কি? দর্শক সহজভাবে এটার মানে হচ্ছে যে তারিখে USCIS আপনার পিটিশন রিসিভ করেছে সেই তারিখ। USCIS এটা রিসিভ করার মানে হচ্ছে আপনার একটি সিরিয়াল তৈরি হয়েছে বিশাল লম্বা গ্রিন কার্ড আবেদনকারীদের লাইনে।

যখনই আপনার জন্য করা পিটিশনকারেন্টহচ্ছে তখন আপনি I-485 ফর্ম সাবমিট করতে পারবেন যেটা হচ্ছে Adjustment of Status. দর্শক আমি কিন্তু বলছি আপনি যখন আমেরিকায় থাকা অবস্থায় EB3 এর প্রসেসিং করছেন তখন। I-485 এপ্রুভ হলে আপনাকে ইন্টারভিউর জন্য ডাকা হবে। আপনার ইন্টারভিউ আমেরিকায় হবে।

এবারে আসি যারা আমেরিকার বাইরে থেকে নিজ দেশে বসে EB3 এর প্রসেসিং করেছেন। একইভাবে আপনদের প্রায়োরিটি ডেট কারেন্ট হতে হবে প্রথমে। হওয়া মাত্র আপনি DS-260 অ্যাপ্লিকেশন ফর্ম পূরন করে সাবমিট করবেন। এটা আপনাকে করতে হবে দর্শক। এটা কিন্তু আপনার এমপ্লয়ার অর্থ্যাৎ যিনি চাকরি দিচ্ছেন তিনি করবেন না। এবং এই ফর্ম ফিলাপের জন্য একটি ফি পরিশোধ করতে হবে সেটা আপনি নিজ দেশের এম্বেসীতে করবেন। ফি এর পরিমান বর্তমানে ৩৪৫ ডলার এবং এটা পরিবর্তিত হতে পারে। আপনারা মিলিয়ে নিবেন যখন অ্যাপ্লিকেশন করছেন তখন।

আচ্ছা তো DS-260 ফর্ম পূরন করার পর আপনার ইন্টারভিউর ডাক আসবে। আপনারা জিজ্ঞাসা করতে পারেন কতদিন পর আসবে? দর্শকবন্ধুরা এটা আমার পক্ষে বলা সম্ভব নয়, এম্বেসী কতটা ব্যস্ত এবং আপনার অ্যাপ্লিকেশনকে তারা কতটা প্রায়োরিটি দিচ্ছে তার উপর নির্ভর করে এই সময়সীমা। ধরে নিতে পারেন থেকে মাস। কম বেশি হতেই পারে।

তো আপনার ইন্টারভিউর ডাক চলে আসার পর আপনাকে কিছু জিনিস সাথে করে অবশ্যই নিয়ে যেতে হবে, আমি সেগুলো বলে দিচ্ছি:

  • DS-260 ফর্ম সাবমিট করার পর পেমেন্ট করার পর আপনি একটা কনফারমেশন পাবেন ইমেইলে এবং রিসিট পাবেন, দুটো জিনিস আপনাকে সাথে করে নিতে হবে।
  • আরও নিতে হবে ভ্যালিড পাসপোর্ট
  • আপনি যদি আমেরিকায় বসে ইন্টারভিউ দিতে যান আপনাকে সাথে নিতে হবে I-94 এর একটি কপি
  • আপনার বার্থ সার্টিফিকেটের অরিজিনাল কপি নিতে হবে
  • বাংলাদেশে থাকলে আপনি নিবে ন্যাশনাল আইডি কার্ড
  • আমেরিকায় থাকলে আপনি নিবেন ড্রাইভিং লাইসেন্স বা অন্য কোনো আইডি (যদি থাকে)
  • আপনার এমপ্লয়ারের কাছ থেকে পাওয়া চকারির কনফার্মেশন লেটার - বা জব অফার
  • আপনার অ্যাকাডেমিক কোয়ালিফিকেশন এর ডকুমেন্ট যেমন ট্রানসক্রিপ্ট, সার্টিফিকেট ইত্যাদি
  • আপনার ট্রেইনিং নেয়া থাকলে সেই ট্রেইনিং সম্পন্ন করার সার্টিফিকেট
  • আপনি আমেরিকায় থাকলে আপনার ট্যাক্সরিটার্নের ডকুমেন্ট গত বছরের বা বছরের (যদি থাকে)

এর বাইরে আরও কাগজপত্র নিতে পারেন যেগুলো আপনার চাকরি, এমপ্লয়ার এবং একটু আগে যে ডকুমেন্টের কথা বল্লাম সেগুলোর এভিডেন্স হিসেবে কাজ করে। এটা অপশনাল কিন্তু আমি রিকমেন্ড করবে সবকিছু গুছিয়ে নিয়ে যাওয়ার জন্য যাতে অফিসার আপনার কাগজ দেখে সবকিছু ক্লিয়ারলি বুঝতে সক্ষম হয়। অগুছালোভাবে কাগজ নিলে আপনি বেশি প্রশ্নের সম্মুখীন হবেন।

একটা প্রশ্ন আপনাদের আছে যে স্বামী স্ত্রী সন্তান একসাথে ইন্টারভিউ দিতে পারবে কি না। এটার উত্তর হচ্ছে যদি এম্বেসী একসাথে সবার ডেট দেয় তাহলে একসাথে ইন্টারভিউ হবে। এটা আপনি নির্ধারন করতে পারবেন না। আপনি যদি আমেরিকায় থাকা অবস্থায় I-485 ফাইল করেন সবার জন্য একসাথে তাহলে একসাথে ইন্টারভিউ হওয়ার সম্ভাবনা অনেক বেশি। আসল কথা হচ্ছে ইমিগ্রেশন অফিসার নির্ধারন করবে ইন্টারভিউ একসাথে হবে নাকি আলাদা।

ইন্টারভিউ প্রশ্ন:

নানা রকমের প্রশ্ন হতে পারে। আমি শুধু আপনাদের একটি ধারনা দিবো যাতে আপনাদের উপলব্ধি করে সুবিধা হয়।

  • আপনার কোম্পানির নাম যারা আপনাকে হায়ার করেছে
  • আপনি কি সেই কোম্পানির জন্য আগে কাজ করেছিলেন?
  • আপনার এডুকেশনাল ব্যাকগ্রাউন্ড এবং ট্রেইনিং সংক্রান্ত প্রশ্ন
  • আপনার জম্ম তারিখ, আপনি কোথা জন্মেছেন ইত্যাদি প্রশ্ন আসতে পারে
  • আপনার কোনো ক্রিমিনাল রেকর্ড আছে কিনা? আমেরিকায় অথবা নিজ দেশে? দর্শক এখানে মিথ্যা বলে পার পাওয়ার প্ল্যান করবেন না। যা সত্য তাই বলবেন। কারণ সত্য বললে আর আপনি ক্রাইম করে কখনও ধরা পরে থাকলে আপনার ইন্টারভিউ বাতিল হবে না বরং তারা এটা রেকর্ডে রাখবে এবং যাচাই করবে আপনি কতটুকু নিরাপদ আমেরিকায় গিয়ে কাজ করার জন্য।
  • আপনি কোথায় বর্তমানে বসবাস করছেন এটা জিজ্ঞাসা করবে। আমেরিকায় থাকলে সেখানকার বাসার ঠিকানা বলবেন, দেশে থাকলে দেশের ঠিকানা। বর্তমান ঠিকানা, মনে রাখবেন।
  • তারপর যারা I-485 পূর্ন করেছিলেন তাদের সেই ফর্ম মোতাবেক আরও প্রশ্ন করা হতে পারে

আপনি অবশ্যই কনফিডেন্স নিয়ে প্রশ্নগুলোর উত্তর দিবেন। অফিসার যদি বুঝতে পারে যে কনফিডেন্স নেই তাহলে আরও বেশি প্রশ্ন করবে কারণ অফিসার যাচাই করছেন ইনফরমেশনের সত্যতা। সুন্দর পোশাক পরে, মার্জিতভাবে যাবেন এবং কনফিডেন্স নিয়ে ইন্টারভিউ দিবেন।

সর্বশেষে বলতে চাই, আপনি চাইলে সাথে করে একজন ইমিগ্রেশন লইয়ার নিয়ে যেতে পারেন। যদি আপনি মনে করেন আপনার ইংরেজি কথা বলায় বেশি দূর্বলতা রয়েছে বা কোনো ক্রিটিকাল ইনফরমেশন রয়েছে যেটা আপনি ভালোমত ব্যখ্যা করতে পারবেন না তখন লইয়ার নিয়ে গেলে সেই লইয়ার প্রশ্নগুলোর উত্তর দিবে আপনার হয়ে। যদি লইয়ার নিয়ে যেতেই হয় তাহলে আমি বলবো প্রসেসিং এর শুরু থেকেই লইয়ার সাথে কাজ করা যতে লইয়ার সব রেকর্ড রাখতে পারে সঠিকভাবে

আপনারা যদি এখনও Bangla Vibes এ সাবস্ক্রাইব না করে থাকেন তাহলে করে নিন:

SUBSCRIBE

আপনাদের অনেক রিকোয়েস্টের ভিডিও এটি। বহুদিন ধরে আপনারা আমাকে রিকোয়েস্ট করছিলেন EB3 ইন্টারভিউ নিয়ে একটি ভিডিও বানাতে। বানিয়ে দিলাম। এখন একটা লাইক দিন আর আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। সবাই ভালো থাকবেন, সবার জন্য শুভকামনা রইলো।


অন্যান্য পোস্ট